ইকোনমিক ডিপ্লোম্যাসিতে গুরুত্ব দিতে চাই: পররাষ্ট্রমন্ত্রী

Estimated read time 1 min read

জানুয়ারী,১৪,২০২৪

নিজস্ব প্রতিবেদক

সব চাপ উতরে নির্বাচন হয়ে গেছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, “নির্বাচন নিয়ে গভীর চাপ, মধ্যম চাপ, বহু ধরনের চাপ ছিল, তবে সব চাপ উতরে নির্বাচন হয়ে গেছে। এখন কোনো চাপ অনুভব করছি না।”

রবিবার (১৪ জানুয়ার) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ‌‘আওয়ামী লীগ সরকারের সামনে চ্যালেঞ্জ ও চাপ’ নিয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, “নির্বাচন নিয়ে সব দেশেরই কম বেশি প্রশ্ন থাকে। নির্বাচনের পর ৮ জানুয়ারি প্রধানমন্ত্রীর সঙ্গে বিদেশি পর্যবেক্ষকরা দেখা করতে গিয়েছিলেন। তখন মার্কিন যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক প্রধানমন্ত্রীকে বলেছেন, ভালো একটি নির্বাচন হয়েছে।”

তিনি বলেন, “বিভিন্ন দেশের নানা ধারণা, পটভূমি থাকে। কিন্তু দিন শেষে সবাই একসঙ্গে কাজ করব, এটাই হচ্ছে মূল বিষয়। সবাই আমাদের উন্নয়ন সহযোগী। সবাইকে সঙ্গে নিয়েই আমরা দেশকে এগিয়ে নিয়ে যাব। তবে আমরা সবার সঙ্গে বন্ধুত্বের পাশাপাশি বিভিন্ন দেশের উদ্বেগলোকে মূল্য দেব।”

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “ইকোনমিক ডিপ্লোম্যাসিতে গুরুত্ব দিতে চাই। গত ৫২ বছরে দেশের যে অর্জন, তাতে উন্নয়ন সহযোগীদের সহযোগিতা ছিল। আমরা শুধু পশ্চিমা নয়, পূর্বদিক ও আফ্রিকা অঞ্চলে বাজার সম্প্রসারণে পদক্ষেপ নেওয়া হবে।”

রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা অব্যাহত আছে। কূটনৈতিকভাবে এই সমস্যার সমাধান হবে বলে আশা করি।” এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

www.bbcsangbad24.com

আরও দেখুন আমাদের সাথে......

More From Author