প্রতীক বরাদ্দের পর নির্বাচনী প্রচার শুরু

Estimated read time 1 min read

ডিসেম্বর,১৮,২০২৩

নিজস্ব প্রতিবেদক

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রতীক বরাদ্দ শুরু হচ্ছে। এরপর শুরু হবে প্রার্থীদের প্রচার-প্রচারণা। প্রার্থীদের মাঝে চলবে প্রচারের প্রতিযোগিতার লড়াই।

সোমবার (১৮ ডিসেম্বর) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া বৈধ প্রার্থীদের প্রতীক বরাদ্দ করবে নির্বাচন কমিশন। গণ প্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী যেদিন প্রার্থীদের প্রতীক বরাদ্দ হয়, সেদিন থেকেই তারা প্রচারণা শুরু করতে পারবেন।

গণ প্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী আজ প্রতীক বরাদ্দ হওয়ার পর থেকেই দ্বাদশ জাতীয় নির্বাচনে অংশ নেওয়া বৈধ প্রার্থীরা প্রচারে নামতে পারবেন।

নির্বাচন কমিশনের একটি সূত্র জানিয়েছে, সোমবার রিটার্নিং কর্মকর্তারা তাদের কার্যালয়ে প্রার্থীদের প্রতীক বরাদ্দ করবেন। প্রতীক পেলেই প্রার্থীরা নিজেদের প্রচারে মাঠে নামতে পারবেন।

রবিববার (১৭ ডিসেম্বর) নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র দাখিল করেন দুই হাজার ৭১৬ জন। বাছাইয়ে বাতিল হয় ৭৩১ প্রার্থী। আপিল দায়ের করা হয় ৫৬০টি; মঞ্জুর হয় ২৮৬টি।   আপিল নামঞ্জুর হয় ২৭৪টি। এদিন সারা দেশে মনোনয়ন প্রত্যাহার হয়েছে ৩৪৭টি, স্থগিত আছে পাঁচটি। প্রার্থিতা প্রত্যাহার শেষে ২৭টি দল ও স্বতন্ত্র মিলে এখন মোট বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৮৯৬ জন।

তিনি আরও বলেন, মোট ২৭টি রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করছে। আমাদের ২৮টি রাজনৈতিক দল থেকে গণতন্ত্রী পার্টি বাদ গিয়েছে। সব প্রার্থীদের নির্বাচন কমিশনের আচরণ বিধি মেনে চলতে আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, আগামী ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রচারণা শেষ হবে ৫ জানুয়ারি সকাল ৮টায়।

www.bbcsangbad24.com

আরও দেখুন আমাদের সাথে......

More From Author