ফায়ার ফাইটার নবীন সদস্যদের শৃঙ্খলার সাথে দায়িত্ব পালনের আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর

Estimated read time 1 min read

জুন ২,২০২৪

নিজস্ব প্রতিবেদক

শৃঙ্খলার মান ধরে রেখে নবনিযুক্ত ফায়ার ফাইটার ও ড্রাইভারদের দেশের সেবায় নিয়োজিত থাকার আহ্বান জানান স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান।

রবিবার (২ জুন) ঢাকার মিরপুরে অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে সাফল্যের সাথে প্রশিক্ষণ সমাপ্ত করা ৬৩তম ব্যাচের ফায়ার ফাইটার, ১ম ব্যাচের মহিলা ফায়ার ফাইটার ও ৫৩তম ব্যাচের ড্রাইভারদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণ দানকালে তিনি এ আহ্বান জানান।

বক্তব্যের শুরুতে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৫ আগস্ট তাঁর পরিবারের শহিদ সকল সদস্য, মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহিদদের এবং ১৩ অগ্নি বীরসহ বিভিন্ন দুর্ঘটনায় অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজে অংশ নিয়ে মৃত্যুবরণকারী শহিদ অগ্নিসেনাদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

অনুষ্ঠানে সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন, পরিচালকগণসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তাগণ, ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষ, নবীন ফায়ার ফাইটারদের অভিভাবকগণসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির ভাষণে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ফায়ার সার্ভিসের ‘স্বাধীনতা পুরস্কার ২০২৩’ অর্জন এবং আজীবন রেশন বাস্তবায়নের কথা উল্লেখ করে এ জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। সাফল্যের সাথে প্রশিক্ষণ সম্পন্ন করায় তিনি নীবন ফায়ার ফাইটার ও ড্রাইভারদের আন্তরিক অভিনন্দন জানান। তিনি তাদের উদ্দেশে বলেন, “সেবাধর্মী প্রতিষ্ঠানের কর্মী হিসেবে আপনাদের শৃঙ্খলার সাথে মানুষের জান-মাল রক্ষার পবিত্র দায়িত্ব পালন করতে হবে। প্রশিক্ষণকালে আপনারা নিজেদেরকে শারীরিক ও মানসিকভাবে যোগ্য করে গড়ে তুলেছেন। এখন নিজ নিজ কর্মস্থলে অর্পিত দায়িত্ব ও কর্তব্য নিষ্ঠার সাথে পালন করতে হবে।”

স্বরাষ্ট্রমন্ত্রী ১ম ব্যাচের মহিলা ফায়ার ফাইটারদের উদ্দেশে বলেন, “আপনারা জানেন, দেশের কাঙ্ক্ষিত উন্নয়নের জন্য নারী-পুরুষের যৌথ অংশগ্রহণ গুরুত্বপূর্ণ। আগুন নেভানোর মতো চ্যালেঞ্জিং পেশায় নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে আমরা ‘ফায়ারম্যান’ পদের নাম ‘ফায়ার ফাইটার’ করেছি। এর পরপরই প্রথমবারের মতো ফায়ার সার্ভিসে আপনাদের ১৫ জনকে মহিলা ফায়ার ফাইটার হিসেবে নিয়োগ প্রদান করা হয়। আজ আপনারা সাফল্যের সাথে প্রশিক্ষণ সম্পন্ন করলেন। আমি আশা করবো, অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজে আপনারাও সাফল্যের সাক্ষর রাখবেন। আর আগামীতেও মহিলা ফায়ার ফাইটার নিয়োগের এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে আমি আশা করি।”

উল্লেখ্য, একই সময় রংপুর বিভাগ, খুলনা বিভাগ ও রাজশাহী বিভাগেও প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ঢাকার ২১০ জন ফায়ার ফাইটার, ১৫ জন মহিলা ফায়ার ফাইটারসহ মোট ৪৫১ জন ফায়ার ফাইটার ও ৮৪ জন ড্রাইভার সাফল্যের সাথে প্রশিক্ষণ শেষ করে কর্মস্থলে যোগদান করতে যাচ্ছেন।

www.bbcsangbad24.com

আরও দেখুন আমাদের সাথে......

More From Author