বসন্ত বরন ও ভালোবাসা দিবস ঘিরে কদর বেড়েছে ফুলের

Estimated read time 1 min read

ফেব্রুয়ারী,১৩,২০২৪

নিজস্ব প্রতিবেদক

রাজধানীসহ সারাদেশে পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে দেশি ও বিদেশি ফুলের কদর বেড়েছে। পয়লা ফাল্গুন, বসন্তের প্রথম দিন ও একই দিন ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। এদিনে অনেকেই প্রিয়জনদের ফুল উপহার দেন। ফেব্রুয়ারি প্রথম সপ্তাহের শেষের দিক থেকেই ব্যস্ত হয়ে ওঠেছে ফুল চাষী ও ফুলের দোকানিরা।  

সরেজমিনে দেখা যায়, রাজধানীর শাহাবাগে ফুলের দোকানগুলোতে ভিড় জমেছে। নির্ধারিত দোকানের বাইরে রাস্তার পাশে পসরা সাজানো হয়েছে। ওই দোকানগুলোতে বিক্রয় করতে দেখা যাইছে রংবেরঙের ফুল। গোলাপ, রজনীগন্ধা, লিলি ,গাধা, হাসনাহেনা, চৈইচামিলী, রঙ্গন, জুইপসইসহ অসংখ্য ফুল সংগ্রহ করে ব্যবসায়ীরা বিক্রয়ের ব্যস্ত সময় পার করছে।

ফুলবাহার পুষ্প কেন্দ্রে প্রতিষ্ঠানের মালিক বলেন,  ফুলের ব্যবসায় তেমন কোনো লস নেই তবে একটু সময় গতিতে ফুল নষ্ট হয়ে যায় সেই ক্ষেত্রে আমাদের লস এর দিকটা দেখা মিলে।  তবে ফুল বারোমাসি ব্যবসা আর রাজধানী বলেই ফেব্রুয়ারি মাসে একটু ফুল বেশি বেচা বিক্রি হয়ে থাকে।  যেহেতু ফেব্রুয়ারিতেই পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস রয়েছে আশা করছি গত বছরের তুলনায় এবার ফুল বিক্রি বেশি হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন,  ফুল তো সকলের কাছে প্রিয় ফুলের মালা পড়তে আমার ভালো লাগে তাই আমি এই মালাটি কিনেছি ১২০ টাকায়। এবার ফুলের বাজার একটু বেশি তারপরও ফুলকে ভালোবাসি তাই ফুল কিনেছি। ফুলনিষ্পাপ ও পবিত্র।

এক মহিলা ক্রেতা বলেন, ফুল কিনেছি এবং ফুলের মালা মাথায় পড়েছি বিশ্ব ভালোবাসা দিবস নয়,  প্রতিটি দিনই যেন আমাদের কাছে একটি দিবস তাই ১৪ ই ফেব্রুয়ারি  পরিবারের সাথে ঘুরতে বের হব।

আরো ফুল কিনতে ক্রেতা বলেন ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস ও একই দিনে বসন্ত। তাই ভাবছি ক্যাম্পাস থেকে ফ্রেন্ডদের সাথে ঘুরবো।

শাহবাগ বটতলা ক্ষুদ্র ফুল ব্যবসায়ী সমবায় সমিতির নেতারা বলেন,  বিশ্ব ভালোবাসা দিবস ও পহেলা ফাল্গুনে এবার বেচা বিক্রি ভালো তাই শাহবাগ থেকে আমরা ৫০ লক্ষ টাকার ফুল বিক্রয় করব বলে আশা করছি। তবে রাজধানীতে ফুলের বাজার সব সময় ভালো থাকে যেহেতু আমাদের প্রতিটি দিনে ফুল বিক্রি হয়ে থাকে তবে এ বছরে ফুলের বাজার একটু বেশি। আমরা জেলা বিভিন্ন মোকাম থেকে ফুল কিনেছি   সেখানেই বাজার বেশি। আমাদের দেশে কৃষকেরা ভালো ও উন্নত মানের ফুল চাষ করছে , দেশের কৃষকেরা আরও বেশি বেশি করে ফুল চাষ করুন দেশে আর্থিক স্বচ্ছলতা ফিরিয়ে আনতে পারবে।

www.bbcsangbad24.com

আরও দেখুন আমাদের সাথে......

More From Author