বিশ্বে আবারও বাড়ছে করোনার সংক্রমণ: ডব্লিউএইচও

Estimated read time 1 min read

ডিসেম্বর,২৩,২০২৩

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছেন, বিশ্বজুড়ে আবারও মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে। 

সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বজুড়ে আবারও শুরু হয়েছে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ। গত এক মাসে প্রাণঘাতী এই ভাইরাসে সংক্রমণের হার বেড়েছে ৫২ শতাংশ। নতুন করে সাড়ে আট লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। সেই সঙ্গে বাড়ছে মৃত্যুর হারও।

ডব্লিউএইচও বলছে, “করোনাভাইরাসের সংক্রমণ চলতি বছরের নভেম্বর থেকে বাড়তে শুরু করেছে। সংস্থাটির দেওয়া শেষ বার্তা থেকে জানা গেছে, নতুন করে ৩ হাজার করোনা রোগীর মৃত্যুুর খবর পাওয়া গেছে।”

এ বছরের নভেম্বরের ১৭ তারিখ থেকে ডিসেম্বরের ১৭ তারিখ পর্যন্ত এক মাসে বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৮ হাজার মানুষ। তাদের মধ্যে গুরুতর অসুস্থ ১ হাজার ৬০০ জন। শতকরা হিসেবে এক মাসে সংক্রমণ দাঁড়ায় ৫২ শতাংশ।

হঠাৎ করে মহামারি করোনার এই সংক্রমণের ঊর্ধ্বগতির জন্য ভাইরাসটির নতুন একটি ধরন বা ভ্যারিয়েন্ট জেএন ডট ১-কে দায়ী করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ১৮ ডিসেম্বর জেএন ডট ১-কে ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট ক্যাটাগরিভুক্ত করা হয়।

ডব্লিউএইচও জানায়, প্রাপ্ত তথ্যউপাত্ত অনুসারে, জেএন ডট ১-কের কারণে এই মুহূর্তে অতিরিক্ত কোনো বৈশ্বিক স্বাস্থ্যঝুঁকি নেই। তবে উত্তর গোলার্ধে শীত শুরুর সঙ্গে সঙ্গে এটি শ্বাসযন্ত্রে সংক্রমণের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের তথ্য মতে, দেশটির কেরালায় আক্রান্ত রোগীদের হার সবচেয়ে বেশি। গত ২০ ডিসেম্বর দেওয়া তথ্য অনুযায়ী, সেখানে করোনা শনাক্ত হয়েছেন ৩০০ জন। আর মৃত্যু হয়েছে তিনজনের।

www.bbcsangbad24.com

আরও দেখুন আমাদের সাথে......

More From Author