ভূমি ব্যবহারে মাস্টারপ্ল্যান তৈরির নির্দেশ -প্রধানমন্ত্রীর

Estimated read time 1 min read

নভেম্বর,২৭,২০২৩

নিজস্ব প্রতিবেদক

পরিকল্পনা ছাড়া ভূমির ব্যবহার বন্ধে  ও ভূমির সুষ্ঠু ব্যবহারের ক্ষেত্রে উপজেলাভিত্তিক মাস্টারপ্ল্যান করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৭ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত সভায় তিনি এ নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রী বলেন, “যত্রতত্র যেন ঘরবাড়ি, শিল্প স্থাপন কিংবা অন্য কোনোভাবে ব্যবহার করা না হয়, সেদিকে নজর রাখতে হবে। এতে ভূমি ব্যবহারের ক্ষেত্রে আমাদের একটা শৃঙ্খলা আসবে।”

সভাশেষে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, “মন্ত্রিসভার বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন নিয়ে আলোচনার সময় প্রধানমন্ত্রী ভূমি ব্যবহারের ক্ষেত্রে প্রতিটি উপজেলাকে একটি মাস্টারপ্ল্যান তৈরি করতে নির্দেশনা দেন। তিনি (প্রধানমন্ত্রী) নির্দেশনা দিয়েছেন, তাই এখন স্থানীয় সরকার বিভাগ কাজ করবে।”

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “প্রধানমন্ত্রী বলেছেন স্বল্পতম সময়ের মধ্যে যেন এটি সম্পন্ন হয়। যত্রতত্র যেন ঘরবাড়ি কিংবা শিল্প স্থাপন কিংবা অন্য কোনোভাবে অপরিকল্পিত ব্যবহার যেন না হয়, সেটির দিকে তিনি নজর রাখতে বলেছেন। এটি হলে গেলে এখানে একটি শৃঙ্খলা আসবে।”

বার্ষিক প্রতিবেদন নিয়ে তিনি বলেন, “প্রতি অর্থবছর শেষে আমাদের রুলস অব বিজনেস অনুসারে মন্ত্রিপরিষদ বিভাগকে সব মন্ত্রণালয় থেকে তথ্য নিয়ে বার্ষিক প্রতিবেদন তৈরি করতে হয়। মন্ত্রণালয়গুলো যেমন বার্ষিক প্রতিবেদন তৈরি করে, আবার তথ্য নিয়ে একটি প্রতিবেদন তৈরি করতে হয় তাদের। আজকে সেই প্রতিবেদনটি উপস্থাপন করা হয়েছে। বিভিন্ন মন্ত্রণালয় থেকে গত একবছরে যেসব কাজ হয়েছে, এর একটি বিবরণ সেখানে রয়েছে।”

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “আমরা দেখেছি, বিভিন্ন মন্ত্রণালয়ের তরফ থেকে কিছু সংশোধনীর জন্য তারা অনুরোধ করেছে। আমরা বলেছি, সাত দিন সময় দেওয়া হয়েছে, এ সময়ের মধ্যে তাদের পক্ষ থেকে যদি কোনো সংশোধনী থাকে, সেটা দিতে পারবে। সেটি পাওয়ার এক সপ্তাহ পরে আমরা পূর্ণাঙ্গ প্রতিবেদন মন্ত্রিসভায় পাঠিয়ে দেব।”

www.bbcsangbad24.com

আরও দেখুন আমাদের সাথে......

More From Author