মুন্সীগঞ্জ- ২ আসনে নৌকা ও ট্রাকের হাড্ডাহাড্ডির লড়াইয়ের সম্ভবনা 

Estimated read time 1 min read

জানুয়ারী,০৪,২০২৪

তুষার আহাম্মেদ,মুন্সীগঞ্জ:

মুন্সীগঞ্জ-২ (টঙ্গীবাড়ি ও লৌহজং) আসনে এবারের জাতীয় সংসদ নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে দুই প্রার্থী নারী’র মধ্যে। এর মধ্যে নৌকা প্রতীক নিয়ে মাঠে নেমেছেন বর্তমান আসনটির সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাগুফতা ইয়াসমিন এমিলি। অন্যজন জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সোহানা তাহমিনা ট্রাক প্রতীক নিয়ে শক্তিশালী অবস্হানে রয়েছেন। এ ছাড়াও সোহানা জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান মো. মহিউদ্দিনের সহধর্মিণী হওয়ায় অনুকূল পরিবেশও কাজে লাগাচ্ছেন। তবে ভোটযুদ্ধে সোহানা এবারই প্রথমবার নামলেও সাগুফতা এবার নিয়ে ষষ্ঠবারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ৪ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। আর সোহানা তাহমিনা দলীয় সুবাদে স্হানীয় নেতাকর্মীদের মন জয় করে চলছেন। 

 জানা যায়, আসনটিতে থেকে এবার এই দুই নারীসহ মাঠে রয়েছেন আরও সাত জন। এরা হলেন- ন্যাশনাল পিপলস পার্টি (এনপিসির) থেকে মো. জালাল ঢালী (আম), ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের প্রার্থী মোহাম্মদ সহিদুর রহমান (চেয়ার), বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী কামাল খান (ডাব), সাবেক স্বেচ্ছাসেবক লীগ নেতা ও স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ সাইরাজ খান (ঈগল), তৃণমূল বিএনপির প্রার্থী মো. জাহানূর রহমান (সোনালী আঁশ), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের প্রার্থী মো. বাচ্চু শেখ (টেলিভিশন) ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী নূরে আলম সিদ্দীক (ছড়ি) প্রতীক নিয়ে।

সরেজমিনে দেখা যায়, জেলার লৌহজং ও টঙ্গীবাড়ি উপজেলার দুই প্রার্থীদের পোস্টার ও ব্যানারে ছেয়ে গেছে। এর মধ্যে নৌকা ও ট্রাকের বেশি সমর্থক দেখা গেছে। এদিকে, আউটশাহী ইউনিয়নের ভোটার শাহীন খান নির্বাচন নিয়ে বলেন, নির্বাচনে ভোটের দিন ঘনিয়ে আশায় জমে উঠছে। পরিবেশ এখন পর্যন্ত অনেকটাই শান্তিপূর্ণ। প্রার্থীরা ভোটারের বাড়ি বাড়ি ছুটছেন। তবে আমাদের এ এলাকায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হবে নৌকা ও ট্রাক প্রতীকের মধ্যেই। 

এদিকে, সাগুফতার সঙ্গে আওয়ামী লীগের দলীয় পদধারী অধিকাংশ নেতাকর্মী কাজ করছেন। ফলে চারবারের নির্বাচিত এই সংসদ সদস্যের শক্ত অবস্থান তৈরি হয়েছে। অন্যদিকে দীর্ঘদিন সংসদ সদস্য থাকা অবস্থায় সাগুফতার কাছে বঞ্চিতরা  সোহানার সঙ্গে কাজ করছেন। সোহানার সঙ্গে জনসংযোগে উঠান বৈঠকে যোগ দিচ্ছেন তার স্বামী ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো. মহিউদ্দিন। ফলে দলীয় একাংশের সহযোগিতাও পাচ্ছেন তিনি। যা মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে অবতীর্ণ হওয়ার পেছনে বড় নিয়ামক হিসেবে কাজে দিচ্ছে। এ পর্যন্ত সহিংসতা না ঘটলেও ভোটের সময় যত ঘনিয়ে আসছে দুই প্রার্থী একে অপরের বিরুদ্ধে না অভিযোগ করে বাগ্যুদ্ধে জড়াচ্ছেন। দুইজনই নিজ নিজ পোস্টার ব্যানার ছিঁড়ে ফেলা সহ আচরণবিধি ভোটের দিন সহিংসতার শঙ্কাও করছেন অনেকে।

স্বতন্ত্র প্রার্থী সোহানা তাহমিনা অভিযোগ করে বলেন, ভোটারদের মধ্যে আমার জনপ্রিয়তা দেখে নৌকার লোকজন আমার পোস্টার ব্যানার ছিঁড়ে ফেলছে। একই সঙ্গে প্রচারণায় আমাকে নানা ভাবে বাধা প্রদান করা হচ্ছে। এসব বিষয়ে নির্বাচন মনিটরিং কমিটির কাছে লিখিত অভিযোগ জানিয়েছি। নির্বাচনের দিন শান্তিপূর্ণ পরিবেশ থাকলে, ভোটারদের রায় আমার দিকেই থাকবে আশা করছি। 

নৌকার প্রার্থী সাগুফতা ইয়াসমিন এমিলি অভিযোগ অস্বীকার করে সোহানা তাহমিনাকে দোষারোপ করে বলেন, আমারই ব্যানার-পোস্টার ছিঁড়ে ফেলা হচ্ছে। এর জবাব ভোটাররা ব্যালটের মাধ্যমে দিবে। ভোটাররা এবারও নৌকার পক্ষেই থাকবে।

জেলা রিটার্নি কর্মকর্তা মো. আবু জাফর রিপন জানান, নির্বাচন শান্তিপূর্ণ করতে প্রয়োজনীয় সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নির্বাচনের দিন যে প্রার্থীই বিশৃঙ্খলা করুক না কেন কোনো ছাড় দেওয়া হবে না। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক উপস্থিতি নিশ্চিত করা হবে। থাকবে একাধিক ভ্রাম্যমাণ আদালতও। আসনটিতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৫২ হাজার ৫১৬ জন।

www.bbcsangbad24.com

আরও দেখুন আমাদের সাথে......

More From Author